ইবতেদায়ী সমাপনী বৃত্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম: বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের/গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীনে ইবতেদায়ী মাদ্রাসা সমুহের, এবতেদায়ী পঞ্চম শ্রেনীর সমাপনী বৃত্তি পরীক্ষার ফলাফল অনলাইনে দেখার নিয়ম এখানে দেয়া হল। এছাড়াও মোবাইল থেকে এসএমএস এর মাধ্যমে ইবতেদায়ী সমাপনী বৃত্তি পরীক্ষার রেজাল্ট জানার পদ্ধতি নিচে তুলে ধরা হলো।

ইবতেদায়ী সমাপনী বৃত্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম

নিচে সকল বিভাগ ও জেলার প্রাথমিক বৃত্তি পরীক্ষা-২০২৩ এর ফলাফল পিডিএফ ডাউনলোড লিংক দেয়া হলো। আপনার বিভাগ ও জেলার নামের উপরে ক্লিক করে ডাউনলোড করুন। সংশোধিত চুড়ান্ত ফলাফল প্রকাশিত করা হলো।

ক্রমিক নংবিভাগের নাম
১.রাজশাহী 
২.খুলনা 
৩.ঢাকা
৪.চট্টগ্রাম
৫.বরিশাল
৬.সিলেট
৭.রংপুর
৮.ময়মনসিংহ

পিএসসি বৃত্তি রেজাল্ট ২০২৩-২০২৩, প্রাইমারী বৃত্তি পরীক্ষার রেজাল্ট 2023 সকল জেলার এখানে প্রকাশিত হবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর-গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক ২০২৩-২০২৩ সেশনের পি এস সি ও ইবতেদায়ী বৃত্তি পরীক্ষার ফলাফল প্রকাশের ঘোষনা আসার পরেই এখান থেকে পি এস সি বৃত্তি রেজাল্ট ২০২৩ চেক করা যাবে।

৫ম শ্রেনীর প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল ২০২৩ আগামী ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ইং তারিখে প্রকাশিত হবে বলে জানা গিয়েছে।

প্রাইমারী স্কুল সার্টিফিকেট স্কলারশিপ রেজাল্ট/ প্রাথমিক শিক্ষা সমাপনী বৃত্তি পরীক্ষার ফলাফল ২০২৩ পিডিএফ ফাইল ডাউনলোড করে দেখা যাবে এবং সরাসরি অনলাইনেও চেক করা যাবে।

নিচে সকল জেলার পিএসসি/পিইসি ইবতেদায়ী প্রাথমিক শিক্ষা সমাপনী বৃত্তি পরীক্ষার ফলাফল ২০২৩-২০২৩ পিডিএফ ডাউনলোড লিংক তুলে ধরা হয়েছে।

প্রিয় দর্শক, এখান থেকে ৫ম শ্রেনীর প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল ২০২৩ ডাউনলোড করতে কোন অসুবিধা হলে নিচের কমেন্ট বক্সে আমাদের জানাবেন।

২০২৩ সালের ৩০ ডিসেম্বরে সারা দেশের জেলা-উপজেলা ভিত্তিক পরীক্ষার কেন্দ্রগুলোতে পঞ্চম শ্রেণির প্রাথমিক বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এই পরীক্ষায় প্রায় ৬ লাখ শিক্ষার্থী অংশগ্রহন করেছে। পরীক্ষার সময়কাল ছিল ২ ঘণ্টা।

২০২৩ সালের ৫ম শ্রেণির প্রাথমিক বৃত্তি পরীক্ষায় ৮২ হাজারেরও বেশি শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও সাধারন বৃত্তি দেয়া হবে। এর মধ্যে ৩৩ হাজার শিক্ষার্থী পাবেন ট্যালেন্টপুল বৃত্তি এবং সাধারণ গ্রেডে ৪৯ হাজার ৫০০ শিক্ষার্থী সাধারন বৃত্তি পাবেন। 

মেধাবৃত্তির ক্ষেত্রে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সংখ্যার ভিত্তিতে মোট বৃত্তির ৫০% ছাত্র এবং ৫০% ছাত্রীকে মেধা অনুসারে দেওয়া হবে।

মেধাবৃত্তি প্রাপ্তরা মাসিক ৩০০ টাকা করে বছরে মোট ৩৬০০ টাকা পাবেন এবং সাধারণ গ্রেডে বৃত্তিপ্রাপ্তরা মাসিক ২২৫ টাকা করে বছরে মোট ২৭০০ টাকা পাবেন।

======================

অনলাইনে ইবতেদায়ী সমাপনী পরীক্ষার রেজাল্ট ২০২৩

অনলাইনে ইবতেদায়ী সমাপনী পরীক্ষার রেজাল্ট ২০২৩ ডাউনলোডের কয়েকটি অফিসিয়াল সার্ভার আছে। নিচে সবগুলো দেখানো হলো। আপনার পছন্দের সিষ্টেম অনুসারে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের ইবতেদায়ী সমাপনী পরীক্ষার রেজাল্ট 2023 দেখুন।

বিঃ দ্রঃ এখানে ২০২৩ সালের ইবতেদায়ী সমাপনী পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম দেখানো হলেও, প্রকৃত পক্ষে একই নিয়মে পেছনের সকল বছরের ইবতেদায়ী সমাপনী পরীক্ষার ফলাফল অনলাইনে ডাউনলোড করতে পারবেন।

১ম পদ্ধতিঃ নিচের ওয়েবসাইট থেকে আইডি নম্বর ভিত্তিক প্রাথমিক / ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০২৩ ডাউনলোড করার জন্য,

  • প্রথমে নিচের ফরমে ক্লিক করুন (বিস্তারিত নিয়মটুকু আগে পড়ৃন তারপর ক্লিক করুন)
  • তারপর মাঝামাঝি থাকা "নির্বাচন করুন " নামক রেডিও বাটনে ক্লিক করলে ২ নাম্বারে "আইডি নম্বর ভিত্তিক ফলাফল" অপশন দেখা যাবে, সেটি সিলেক্ট করতে হবে।
  • তারপর মাঝামাঝি থাকা ১৬ ডিজিটের আইডি নম্বর: এর সামনে একটি ফাকা বক্স দেখতে পাবেন, সেখানে আপনার আপনার আইডি নম্বর টি লিখুন।
  • সর্বশেষ মাঝামাঝি নিচে থাকা "সমর্পন করুন" নামক বাটনে ক্লিক করলেই আপনার কাঙ্খিত প্রাথমিক শিক্ষা সমাপনী রেজাল্ট ২০২৩ বা পি এস সি রেজাল্ট ২০২৩ দেখতে পাবেন।
ইবতেদায়ী সমাপনী পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম

প্রাথমিক/ইবতেদায়ী পরীক্ষার ফলাফল 2023

২য় পদ্ধতি - একক ফলাফল: শিক্ষার্থীর রোল নম্বর দিয়ে প্রাথমিক / ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০২৩ (পি এস সি রেজাল্ট ২০২৩) বের করবেন যেভাবঃ

  • প্রথমে আপনাকে নিচের রেজাল্ট ফরমে ক্লিক করতে হবে (আগে সম্পূর্নটা ভাল করে পড়ুন ,তারপর নিচের ফরমে ক্লিক করুন)
  • তারপর মাঝামাঝি থাকা "নির্বাচন করুন " নামক রেডিও বাটনে ক্লিক করলে প্রথমেই "একক ফলাফল" নামক অপশন দেখা যাবে, সেটি সিলেক্ট করতে হবে।
  • তারপর নতুন একটি পেজ চলে আসবে।
  • প্রথমে "পরীক্ষার নাম" অপশন থেকে আপনার পরীক্ষার নামটি সিলেক্ট করুন। অর্থাৎ আপনি ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার রেজাল্ট ২০২৩ জানতে "ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা" সিলেক্ট করতে হবে।
  • তারপর পরীক্ষার সাল অপশন থেকে ২০২৩ সিলেক্ট করতে হবে।
  • তারপর বিভাগ: অপশন থেকে আপনার বিভাগ সিলেক্ট করতে হবে। অর্থাৎ আপনি যে স্কুলের/ মাদ্রাসার শিক্ষার্থীর রেজাল্ট জানতে চান সেটি যদি ঢাকা বিভাগের অন্তর্ভূক্ত হয় তাহলে আপনাকে ঢাকা বিভাগ সিলেক্ট করতে হবে।
  • তারপর জেলা: অপশন থেকে আপনার শিক্ষার্থীর বিদ্যালয়টি যেই জেলার অন্তভূক্ত সেই জেলা টি সিলেক্ট করতে হবে। ধরুন, আপনার স্কুল/মাদ্রাসা টি গাজীপুর জেলার অন্তর্ভুক্ত তাহলে গাজীপুর সিলেক্ট করতে হবে।
  • তারপর থান/উপজেলা: অপশন থেকে আপনার বিদ্যালয়টি যে থানার অধীনে সেটি সিলেক্ট করতে হবে। ধরুন, আপনার বিদ্যালয় টি টংঙ্গী থানার অন্তর্ভুক্ত তাহলে আপনাকে টংঙ্গী সিলেক্ট করতে হবে।
  • তারপর রোল নং: বক্সে শিক্ষার্থীর রোল নম্বর টি লিখতে হবে।
  • সর্বশেষ নিচে মাঝামাঝি থাকা "সমর্পন করুন" বাটনে ক্লিক করতে হবে।
  • সব ঠিক থাকলে কিছুক্ষনের মাঝেই আপনার কাঙ্খিত ইবতেদায়ী / পি এস সি রেজাল্ট ২০২৩ দেখতে পাবেন।
প্রাথমিক ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল 2023

কিভাবে এসএমএস এর মাধ্যমে ইবতেদায়ী রেজাল্ট জানবেন?

আপনার ইন্টারনেট সংযোগ না থাকলে বা আপনি অনলাইনে ফলাফল চেক করতে না পারলে ইবতেদায়ী সমাপনী পরীক্ষার রেজাল্ট 2023 জানার দ্রুত উপায় হল SMS এর মাধ্যমে।

যাইহোক, আপনি যদি এই পদ্ধতিটি অনুসরণ করতে চান তবে আপনার একটি সঠিক নেটওয়ার্ক এবং পর্যাপ্ত ব্যালেন্স সহ একটি মোবাইল ফোন হাতে থাকতে হবে।

বাংলাদেশের যেকোনো মোবাইল ফোন ব্যবহারকারী এবতেদায়ী সমাপনী পরীক্ষার ফলাফল ২০২৩ চেক করতে তাদের ফোন থেকে প্রদত্ত ফরম্যাটে বার্তা পাঠাতে পারেন।

শিক্ষার্থীদেরকে ইবতেদায়ী সমাপনী পরীক্ষার ফলাফল ঘোষণার পরেই নীচে দেওয়া প্রদত্ত অফিসিয়াল নম্বরে এসএমএস পাঠাতে হবে। যদি আপনি এসএমএসটি সঠিকভাবে পাঠান, তাহলে আপনি এবতেদায়ী পঞ্চম শ্রেনীর সার্টিফিকেট পরীক্ষার ফলাফল সহ পরীক্ষায় প্রাপ্ত নম্বর বা গ্রেড এবং গ্রেড পয়েন্টগুলি সহ আরেকটি SMS ফিরে পাবেন।

  • প্রথমে আপনার মোবাইলের মেসেজ বক্সে DPE লিখুন।
  • তারপর একটু ফাকা করে পরীক্ষার্থীর আইডি নম্বর লিখুন।
  • আবার একটু ফাকা করে 2023 লিখুন।
  • এবার মেসেজটি পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

উদাহরণ: EBT 1120172060810798 2023 Send করুন 16222 নম্বরে।

এরপর ধৈর্য সহকারে কিছুক্ষণ অপেক্ষা করুন এবং আপনার মোবাইল ফোনের Inbox Check করুণ, ফিরতি মেসেজে আপনার মাদ্রাসা বোর্ডের Ebtedayee Result 2023 এর ফলাফল জানিয়ে দেয়া হবে।

নিশ্চিত করুন যে আপনার মোবাইল সিমে বার্তা পাঠানোর জন্য পর্যাপ্ত অ্যাকাউন্ট ব্যালেন্স আছে। এই এসএমএসের প্রতিটিতে 2.44 টাকা চার্জ হবে। এই এসএমএস সিস্টেম টেলিটক প্রদান করে।

যাইহোক, বাংলাদেশের যে কোন মোবাইল নেটওয়ার্ক ব্যবহারকারী এবতেদায়ী ফলাফল অনলাইনে প্রকাশের পর তা অ্যাক্সেস করার জন্য যথাযথ বিন্যাসে বার্তা পাঠাতে পারেন।

আশা করি উপরোক্ত নিয়মে আপনি ইবতেদায়ী সমাপনী পরীক্ষার রেজাল্ট ডাউনলোড করতে পেরেছেন। যদি কোন কারনে সমস্যা হয় বা এই পোষ্ট সম্পর্কিত কোন কিছু জানতে নিচে কমেন্ট করুন। আমরা যথাসম্ভব আপনার কমেন্টের রিপ্লে করার চেষ্টা করবো, ইনশাআল্লাহ।

এই পোস্টটি ফেসবুক, টুইটার সহ সকল সোশ্যাল মিডিয়ায় এবং আপনার নিকটতম লোকেদের সাথে শেয়ার করুন।

ইবতেদায়ী সমাপনী বৃত্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url